কালো মেয়ে - ছোটগল্প

একদিন তুমি আমাকে বলছিলে,"বিয়ে টা করা সম্ভব না। আম্মু কালো মেয়ে পছন্দ করে না! আমি আম্মুকে কষ্ট দিয়ে বিয়ে করতে পারব না...
জোর করে কি আর কিছু হয় বলো?এর চাইতে ভাল আমরা ব্যাপার টা এখানেই শেষ করে দেই ?? মাফ করে দিও।"
এতটুকু বলেই নির্জন রাস্তায় আমায় একা রেখে হনহন করে চলে গিয়েছিলে তুমি। এতটুকুও চিন্তা কর নি আমি তোমার কাছ থেকে পাওয়া এতটা আঘাত সইতে না পেরে সুইসাইড করতে পারি কিংবা এই নির্জন রাস্তায় যেখানে একটু আগেই তোমাকে





ভরসা করে তোমার কাছে এসেছিলাম সেখানে কোন মেয়ে একা থাকা অবস্থায় যে-কোন সময় আমার সাথে যে-কোন অঘটন ঘটতে পারে...।
আমি হতবাক হয়ে দাঁড়িয়ে ছিলাম !! আমার গায়ের রঙ কালো বলেই কি আমি অযোগ্য? আমার যোগ্যতা বা গুণ কি আমার গায়ের রঙের কারণে-এ ঢাকা পড়ে গেল!? আমি ঠাঁই দাঁড়িয়ে রইলাম।
নিজেকে সং ছাড়া কিছুই ভাবতে পারছিলাম না। আমি বাসায় ফেরার পথে খুব কাঁদছিলাম। আমাকে সান্ত্বনা দেবার কেউ ছিল না কারণ কেউ কখনও তোমার-আমার সম্পর্কটায় সম্মতি দিচ্ছিল না।এমনকি আমার বন্ধুরাও না। ওরা বলছিল তুমি আমার সাথে এমনিতেই ঘুরাঘুরি কর। ভালবেসে নয়, সময় কাটানোর জন্য।


এসব বলার কারণও অবশ্য ছিল। আমি শুধুমাত্র তোমাকেই বিশ্বাস করে বোকার মত ভালবেসে গিয়েছিলাম। আজকে যখন কালো হবার অপরাধে বিয়ের অযোগ্যহিসেবে আমাকে ছেড়ে দিলে তখন সবার বলা কথাগুলোই কানে মাদলের মত বাজছিল ।
আমি কালো বলেই পরিবারে সবার কাছ থেকে সবচাইতে বেশি ভালবাসা পেয়েছি। আর তুমি কিনা আমি কালো বলে বউ হিসেবে বা জীবনসঙ্গী হিসেবে আমি অযোগ্য এই অযুহাত দিয়ে আমার দিকে আঙ্গুল তুলছ!?সুন্দর-অসুন্দর কি আমার হাতে? সৌন্দর্য এত বেশি জরুরি যে ৫ বছর সম্পর্ক রাখার বা ভালাবাসর পরে শুনতে হলো কালো বলে বিয়ে করা সম্ভব নয়?
আজ ৪বছর পর তোমার সাথে আমার কোর্টে দেখা হল। আমার সামনে মাথা নিচু করে তুমি বসে আছো। তোমার পরীর মত সুন্দরী স্ত্রীর উকিল হিসেবে আমি তোমার দিকে তাকিয়ে আছি।
তোমার পরীর মত সুন্দরী স্ত্রী তোমার কাছে ডিভোর্স চাইছে তুমি ছাড়তে চাইছো না। সে থাকতে চায় না তোমার সাথে যদিও তুমি বেশ বেছে বেছে যোগ্য পাত্রীকেই বিয়ে করেছ কিন্তু তুমিও আজ একটা মেয়ের জীবনসঙ্গী হিসেবে অযোগ্য বলে সে তোমাকে ছাড়তে চাচ্ছে!!


আমি কোর্টের কাগজ গুছাতে গুছাতে বললাম,
"ডিভোর্সটা দিয়ে দিন। জোর করে কি কিছু হয় বলেন ?" এই প্রথম তুমি অসহায় ভাবে আমার দিকে তাকালে.....৷
ভাগ্যিস সেদিন প্রত্যাখ্যান করেছিলে.….তাই আজ আমার দাঁড়ানোর জায়গাটা বদলে গিয়েছে।
৪ বছর আগে মাঝ রাস্তায় আমি অসহায়ভাবে তোমার সামনে দাঁড়িয়ে ছিলাম আর আজ ৪ বছর পর তুমি অসহায়ভাবে আমার সামনে কাঠগড়ায় দাঁড়িয়ে আছো।


SHARE THIS

Author:

0 Comments:

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।