এডসেন্স পাবলিশারদের যেই ১০ টি বিষয় জানা দরকার!


আপনি কি একজন এডসেন্স পাবলিশার? যদি আপনি একজন এডসেন্স পাবলিশার হন তাহলে আসুন জেনে নিই ১০ টি বিষয়। যে ১০ টি বিষয় এডসেন্স পাবলিশারদের না জানলেই নয়। ক্লিক ও ইম্প্রেশন গুগল এডসেন্স পাবলিশারদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয়। এছাড়াও আরো অনেক বিষয় আছে যেগুলো একজন পাবলিশারের জানা না থাকলে সে খুব বেশি দিন এডসেন্স এ টিকে থাকতে পারবেনা।  আমাদের দেশে নতুন এডসেন্স পাবলিশার মধ্যে দেখা যায় তারা এডসেন্স এর কোন গাইডলাইন না জেনেই এডসেন্স ব্যবহার করে। ফলে তাদের অ্যাকাউন্টটি ও খুব স্বাভাবিকভাবে অকার্যকর হয়ে যায়।

১. নিজের সাইটের বিজ্ঞাপনে নিজে ক্লিক করবেন না

নতুন এডসেন্স পাবলিশার এডসেন্স সম্পর্কে আর কিছু না জানলেও এটা তারা খুব ভালভাবেই জানে যে এডসেন্স এর বিজ্ঞাপনে ক্লিক করলে তার অ্যাকাউন্টে টাকা জমা হবে। এইজন্য তারা সময় পেলেই নিজের সাইটের বিজ্ঞাপনে দুইটা ক্লিক করে কিছু আয় রোজগার বাড়িয়ে নেয় আর কিছু পরে সাইটে কোন বিজ্ঞাপন না দেখে হতাশ হয়ে যায়। কিন্তু প্রত্যেক এডসেন্স পাবলিশারদের এই বিষয়টি জানা এবং বোঝা উচিত যে, সে যে পিসি ব্যবহার করে তার অ্যাডসেন্স অ্যাকাউন্টে লগ-ইন করছে আবার সেই পিসি থেকে তার সাইটের বিজ্ঞাপনে ক্লিক করছে এটি গুগল সহজেই ধরতে পারে। গুগল কি এতোই বোকা যে আপনি গুগলের চোখকে ফাঁকি দেবেন?

২. বন্ধু অথবা ভিজিটরদেরকে ক্লিক করতে উৎসাহিত করবেন না

অনেক এডসেন্স পাবলিশার আছে যারা তাদের বন্ধু এবং আত্মীয়দেরকে তাদের সাইটে প্রদর্শিত এডসেন্স বিজ্ঞাপনে ক্লিক করতে উৎসাহিত করেন। ফলে দেখা যায়, বন্ধু এবং আত্মীয়রা তার আয়টা একটু বৃদ্ধির জন্য বিজ্ঞাপনে চার-পাঁচটা ক্লিক করতে কার্পণ্য বোধ করেন না। আর ফলে রোজগারের পুরোটাই গুগলের হয়ে যায়। আবার অনেকে দেখা যায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তাদের নিজের সাইটে, অন্য সাইটে বা ইমেইল এর মাধ্যমে ভিসিটরদেরকে বিজ্ঞাপনে ক্লিক করতে উৎসাহিত করে। যেটা গুগল এডসেন্স এ একেবারেই নিষিদ্ধ। কারন ভিসিটররা বিজ্ঞাপনে ক্লিক করে কারণ তারা বিজ্ঞাপনে প্রদর্শিত সার্ভিস বা বিষয়টিতে আগ্রহী এবং তারা টাকা বা কোন ধরনের পুরুষ্কার পাওয়ার জন্য বিজ্ঞাপনে ক্লিক করে না।

৩. খুব সাবধানতার সাথে বিজ্ঞাপন বসান

এডসেন্স  বিজ্ঞাপন বসানোর সময়  খুব সাবধান থাকবেন। এমনভাবে বিজ্ঞাপন বসাবেন না যাতে করে ভিসিটররা অসাবধান বা অসচেতনভাবে বিজ্ঞাপনে ক্লিক করে ফেলে। আপনার সাইটে যদি কোন ফ্লাস কন্টেন্ট থাকে তাহলে এডসেন্স এর নিয়ম অনুযায়ী ফ্লাস কন্টেন্ট এবং বিজ্ঞাপনের মাঝে ১৫০ পিএক্স দূরত্ব রাখুন। আপনার সাইটি যদি গেমস অথবা ভিডিও নিয়ে হয় তাহলে এমনভাবে বিজ্ঞাপন বসাবেন না যাতে করে ভিসিটররা দ্বিধা দ্বন্দে পড়ে যায়। আর আপনার সাইটটি যদি গেমস অথবা ভিডিও নিয়ে হয়ে থাকে তাহলেতো Adsense for videos এবং Adsense for games আছেই।

৪. সাইট প্রমোট করার ক্ষেত্রে সচেতন থাকুন

আপনার সাইটিকে প্রমোট করার ক্ষেত্রে অনেক সচেতন থাকুন। আপনার সাইটের জন্য ট্রাফিক কেনা অথবা তৃতীয় পক্ষের কোন সাইটে বিজ্ঞাপন ক্যাম্পেইন করার সময় অনেক সচেতন থাকুন। বিজ্ঞাপন নেটওয়ার্কগুলো বিজ্ঞাপন দেওয়ার আগে দেখে নিন তারা আপনার সাইটটিকে প্রমোট করার জন্য পপ-আপ অথবা কোন সফটওয়ারের কার্যের ফলাফল হিসেবে আপনার সাইটিকে প্রমোট করছে কিনা!

৫. সাইট থেকে এডসেন্স বিজ্ঞাপন কোড সম্পাদনা করবেন না

অনেক পাবলিশারদের ক্ষেত্রে দেখা যায় তারা তাদের সাইট থেকেই বিজ্ঞাপনের সাইজ অথবা অন্যান্য কোড পরিবর্তন করেন যেটা একদমই ঠিক নয়। আপনার যদি বিজ্ঞাপন এর কোন কিছু পরিবর্তন করতেই হয় তাহলে এডসেন্স ড্যাসবোর্ড থেকেই করুন।

৬. অ্যাডসেন্স বিজ্ঞাপন পপ-আপ অথবা কোন সফটওয়ারে ব্যবহার করবেন না

বিজ্ঞাপনে অধিক ক্লিক এর আশায় কখনো পপ-আপ ব্যবহার করবেন না। এছাড়া কোন সফটওয়ারে এডসেন্স বিজ্ঞাপন কোড ব্যবহার করবেন না।

৭. একের অধিক এডসেন্স আকাউন্ট তৈরি করবেন না

অনেকে পাবলিশারদেরকে দেখা যায় যাদের একটি এডসেন্স অ্যাকাউন্ট থাকা স্বত্বেও অধিক অ্যাকাউন্ট তৈরি করে, যেটা করা একবাবেই উচিত নয়। দুইটা এডসেন্স অ্যাকাউন্ট থেকে একই সাইটে বিজ্ঞাপন দেখাই যেটা অ্যাডসেন্স এর রুলস ভংগ করে। এছাড়া আপনি যেখানে একটা এডসেন্স ব্যবহার করে ৫০০ টি সাইটে বিজ্ঞাপন দেখাতে পারছেন সেখানে একের অধিক অ্যাকাউন্ট এর কোন প্রয়োজন আছে বলে আমার মনে হয় না।

৮. কপি কন্টেন্ট অথবা কন্টেন্ট নাই এমন পেজে বিজ্ঞাপন বসাবেন না

এডসেন্স পাবলিশারদের এমন কোন পেজ এ বিজ্ঞাপন দেখানো উচিত নয় যে পেজে সবটুকুই কপি করা কন্টেন্ট অথবা যে পেজটিতে কোন কন্টেন্টই নাই। এমন পেজ এ বিজ্ঞাপন বসানো যাবেনা যেটা কেবই বিজ্ঞাপন দেখানোই জন্য তৈরি করা হয়েছে।

৯. একই পেজে অধিক পরিমান বিজ্ঞাপন বসাবেন না

অনেক পাবলিশাররা মনে করেন যত বেশি বিজ্ঞাপন তত বেশি ক্লিক এবং টাকা! কিন্তু এই ধারনাটি একেবারেই ঠিক নয়। যত বেশি বিজ্ঞাপন ইউনিট বসাবেন ততোই CTR (Click Through Rate) কমবে। গুগল এডসেন্স পাবলিশারদেরকে একটি পাতায় সর্বোচ্চ ৩ টা বিজ্ঞাপন ইউনিট বসানোর অনুমতি দেয়।

১০. গুগল ট্রেডমার্ক কে শ্রদ্ধা করুন

কখনোই গুগলের গঠন এবং এবং গুগলের কোন প্রোডাক্টের ট্রেডমার্ক, লোগো, ওয়েবপেজ অথবা স্ক্রিনসট ব্যবহার করবেন না।

উপরে আলোচিত ১০ টি বিষয়ই প্রত্যেক অ্যাডসেন্স পাবলিশারদের জানতেই হবে।

SHARE THIS

Author:

0 Comments:

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।